বিটিআরসি অ্যাপ ভিত্তিক ভয়েস কল পরিষেবা চালু করতে ছয়টি স্থানীয় সংস্থাকে অনুমোদন দিয়েছে।

বিটিআরসি অ্যাপ ভিত্তিক ভয়েস কল পরিষেবা চালু করতে ছয়টি স্থানীয় সংস্থাকে অনুমোদন দিয়েছে।

মোবাইল ফোন অপারেটরদের বিরোধিতার মধ্যে ছয়টি আইপি টেলিফোন সংস্থাকে অ্যাপ-ভিত্তিক ভয়েস কল পরিষেবা চালু করতে টেলিকম রেগুলেটর অনুমতি দিয়েছে।

 বিটিআরসি অ্যাপ ভিত্তিক ভয়েস কল পরিষেবা চালু করতে
 বিটিআরসি অ্যাপ ভিত্তিক ভয়েস কল পরিষেবা চালু করতে


বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) শীঘ্রই ইন্টারনেট প্রোটোকল টেলিফোনি পরিষেবা সরবরাহকারী (আইপিটিএসপি) নামে পরিচিত সংস্থাগুলির অনুমোদনের চিঠি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল।

হোয়াটসঅ্যাপ, ভাইবার এবং ম্যাসেঞ্জারের মতো বিদেশী অ্যাপ্লিকেশনগুলির মাধ্যমে অ্যাপ-ভিত্তিক কলিং ইতিমধ্যে দেশে জনপ্রিয়।

অনুমোদিত সংস্থাগুলি হল: বিটিএস যোগাযোগ, রেস অনলাইন, সিস্টেম সলিউশন অ্যান্ড টেকনোলজি, অ্যান্ড টেলিকম, অগ্নি সিস্টেমস এবং রাষ্ট্রায়ত্ত বাংলাদেশ টেলিযোগযোগ লিমিটেড।

এর আগে ২০১৭ সালে, বিটিআরসি অ্যাপ-ভিত্তিক ভয়েস কল পরিষেবা চালু করার জন্য আইপিটিএসপি সংস্থা ইন্টার ক্লাউডকে অনুমতি দিয়েছে। সংস্থাটি ব্রিলিয়ান্ট নামে একটি অ্যাপ চালু করেছে।

ইন্টার ক্লাউড সাফল্যের পদক্ষেপ অনুসরণ করে, ২০১৮ সালে বিটিআরসি আরও পাঁচটি সংস্থাকে নতুন অ্যাপ-ভিত্তিক কলিং পরিষেবা চালু করার অনুমতি দিয়েছে। এই সংস্থাগুলি – আম্বার আইটি, বিডিসিওএম অনলাইন, মেট্রোনেট বাংলাদেশ, লিংক-৩ টেকনোলজিস এবং আইসিসি যোগাযোগগুলি এখনও বাজারে আসেনি।

মোবাইল ফোন সংস্থাগুলি বিটিআরসির এই পদক্ষেপের বিরোধিতা করে আসছে এবং বলেছে যে এটি তাদের ব্যবসায়িক স্বার্থের বিরুদ্ধে যাবে।

একজন বিটিআরসি কর্মকর্তা জানিয়েছেন, বর্তমানে দেশে ৪১ টি আইপিটিএসপি সংস্থা রয়েছে; এবং ধীরে ধীরে সমস্ত সংস্থাগুলি তাদের নিজস্ব অ্যাপ-ভিত্তিক ভয়েস কল পরিষেবা পরিচালনার অনুমতি পেতে পারে।

তবে অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটররা বিটিআরসির সিদ্ধান্তকে অন্যায় বলে অভিহিত করেন।

“মোবাইল নেটওয়ার্ক অপারেটররা রেডিও ফ্রিকোয়েন্সি কিনতে; তাদের নেটওয়ার্ক তৈরি করতে; এবং তাদের গ্রাহকদের ভয়েস এবং ডেটা পরিষেবা সরবরাহ করার জন্য বিলিয়ন বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে।

এএমটিওবির মহাসচিব ব্রিগেডিয়ার জেনারেল এসএম ফরহাদ গতকাল এ তথ্য জানিয়েছেন যে, এমএনওরা বিটিআরসির লাইসেন্সপ্রাপ্ত; আমরা নিয়ন্ত্রকের পক্ষ থেকে নিয়ন্ত্রক কাঠামো অনুযায়ী সকল লাইসেন্সপ্রাপ্তদের সাথে সুষ্ঠু আচরণের আশা করি।
Newer Posts Older Posts

Related posts