মোবাইল ডাটা সাশ্রয়ে কার্যকর কিছু ট্র্যাকার অ্যাপ

মোবাইল ডাটা সাশ্রয়ে কার্যকর কিছু ট্র্যাকার অ্যাপ

মোবাইলে ডাটা ব্যবহারের হিসাব রাখা একান্ত জরুরি। এই পোস্টে আমরা এন্ড্রয়েড এবং আইওএস এর জন্য কিছু অ্যাপ সম্পর্কে জানবো, যেসব ব্যবহার করে মোবাইলে ইন্টারনেট ব্যবহারের তথ্য পর্যবেক্ষণ করা যাবে। ফলে সে অনুযায়ী আপনি আপনার মোবাইল ডেটা ব্যবহার নিয়ন্ত্রণ করতে পারবেন। চলুন শুরু করি।


মোবাইল ডাটা সাশ্রয়ে কার্যকর কিছু ট্র্যাকার অ্যাপ
মোবাইল ডাটা সাশ্রয়ে কার্যকর কিছু ট্র্যাকার অ্যাপ

ডাটা ইউসেজ

এটি একটি নির্ভরযোগ্য ডেটা ব্যবহার ট্র্যাকিং অ্যাপ্লিকেশন যা আপনাকে নির্দিষ্ট সময়ের সাথে আপনার সেট করা লিমিটে সমানভাবে ডাটা ব্যবহারে সাহায্য করে। নিয়মিত ডেটা ট্র্যাকিং এবং সতর্কতা প্রদান ছাড়াও অ্যাপটিতে এমন একটি ফিচার রয়েছে যা আপনার নিয়মিত ব্যবহারের ভিত্তিতে ডেটা সীমাতে পৌঁছানোর আগে ওয়ার্নিং প্রদান করে। যদি আপনি স্বাভাবিকের চেয়ে বেশি ডেটা ব্যবহার করেন তবে অ্যাপটি আপনাকে অবিলম্বে সতর্ক করবে। এছাড়াও অ্যাপটিতে থাকছে উইজেট ব্যবহারের সুবিধা যার মাধ্যমে হোমস্ক্রিন থেকে খুব সহজেই আপনার ডাটা ব্যবহারের তথ্যের উপর নজর রাখতে পারবেন। অ্যাপটি ডাউনলোড করুন এখান থেকে – এন্ড্রয়েড | আইওএস

মাই ডাটা ম্যানেজার

মাই ডাটা ম্যানেজার অ্যাপটি ফ্রি এবং অ্যাডবিহীন ডাটা ইউসেজ ট্র্যাকার, যা আপনার মোবাইল, ওয়াইফাই এবং রোমিং ডাটা ব্যবহারের হিসাব রাখে। আপনি চাইলে ডাটা লিমিট এবং মেয়াদ সেট করে দিতে পারবেন। অ্যাপটি সেই হিসাবে ডাটা সম্পর্কিত বিভিন্ন তথ্য আপনাকে যথাসময়ে প্রদান করবে।

এর পাশাপাশি একটি সামারি ট্যাব থাকছে, যেখানে আপনার ব্যবহৃত ডাটার সমস্ত তথ্য জমা থাকবে। শেয়ারড বা ফ্যামিলি প্ল্যান এর মত সুবিধাও থাকছে এতে, যা ব্যবহার করে পুরো পরিবারের ইন্টারনেট ব্যবহার এর গতিবিধির উপর নজর রাখা ও ডাটা নিয়ন্ত্রণ করার সুবিধাও থাকছে।

অ্যাপটি ডাউনলোড করুন এখান থেকে – এন্ড্রয়েড | আইওএস

ট্র‍্যাফিক মনিটর ৩জি/৪জি/৫জি স্পিড

ট্র‍্যাফিক মনিটর অ্যাপটি ডাটা ইউসেজ ট্র্যাকার এর পাশাপাশি একটি অসাধারণ স্পিড ও কভারেজ ট্র‍্যাকিং অ্যাপ এর কাজও করে।  এই অ্যাপটিতেও ডেটা প্ল্যান পিরিয়ড এবং লিমিট নির্দিষ্ট করে দেয়ার সু্যোগ থাকছে। সাথে আছে রোমিং ডাটা ইউসেজ ট্র‍্যাক করার আলাদা অপশন, যা অবাক করার মত তথ্য প্রদান করে।

এছাড়াও অ্যাপটিতে স্পিড টেস্ট ফিচার থাকছে, যার মাধ্যমে আপনার ইন্টারনেট এর গতি চেক করতে পারবেন। অ্যাপটিতে কভারেজ ম্যাপ নামে একটি ফিচার রয়েছে, যা দ্বারা আপনার এলাকার বিভিন্ন জায়গায় ইন্টারনেট এর গতি সম্পর্কেও জানতে পারবেন খুব সহজেই। অ্যাপটি ডাউনলোড করুন এখান থেকে – এন্ড্রয়েড | আইওএস

গ্লাসওয়্যার ডাটা ইউসেজ মনিটর

গ্লাসওয়্যার ডেস্কটপ এর জন্য একটি জনপ্রিয় নেটওয়ার্ক ইউসেজ মনিটর অ্যাপ। অ্যাপটির একটি এন্ড্রয়েড ভার্সনও রয়েছে। ডেস্কটপ ভার্সনের মতই এন্ড্রয়েড অ্যাপেও থাকছে নেটওয়ার্ক ইউসেজ ট্র‍্যাকিং এবং অ্যাপ মনিটরিং এর সুবিধা। কোন অ্যাপগুলো মোবাইল ডাটা বা ওয়াইফাই ব্যবহার করছে, তা দেখার পাশাপাশি ডাটা লিমিট অতিক্রম করার আগে সতর্কতাও প্রদান করে অ্যাপটি।

এছাড়াও রিয়াল-টাইম ডাটা ইউসেজ দেখার সুবিধাও থাকছে গ্লাসওয়্যার ডাটা ইউসেজ মনিটর অ্যাপটিতে। যখনই কোনো নতুন অ্যাপ ডাটা ব্যবহার করে, তখন অ্যাপটি আপনাকে জানিয়ে দিবে। পাশাপাশি কোনো নির্দিষ্ট অ্যাপ, যেমন ফেসবুক এর জন্য যদি আপনি আনলিমিটেড ডাটা প্ল্যান কিনে থাকেন সেক্ষেত্রে ফেসবুক অ্যাপটিকে ডাটা মনিটরিংয়ের বাইরেও রাখতে পারবেন। অ্যাপটি ডাউনলোড করুন এখান থেকে – এন্ড্রয়েড

ডাটামেন নেক্সট

ডাটামেন নেক্সট অ্যাপটি শুধুমাত্র আইওএস এর জন্য। এটি খুবই সাধারণ মিনিমালিস্টিক ইন্টারফেস এর একটি অ্যাপ, যা ডাটা ইউসেজ মনিটরিং অ্যাপ হিসেবে ভালো কাজ করে। এছাড়াও অ্যাপটিতে প্রিডিকশন ফিচার থাকছে, যা আপনার বর্তমান ডাটা ব্যবহারের উপর ভিত্তি করে ডাটা ব্যবহারের সীমা কখন অতিক্রম করবে তা আপনাকে জানিয়ে দেয়।

ডাটামেন একটি পেইড অ্যাপ, এটি কেনার জন্য আপনাকে ০.৯৯ মার্কিন ডলার গুণতে হবে। তবে এই অ্যাপটির ৪.৫ রেটিংস ই অ্যাপটির কার্যকরিতার প্রমাণ দেয়। অ্যাপটি ডাউনলোড করুন এখান থেকে – আইওএস


উল্লিখিত অ্যাপগুলোর মধ্যে সবই মোটামুটি একইভাবে কাজ করে। এর মধ্যে ডাটা ইউসেজ মনিটরিং এর জন্য যেকোনো একটি অ্যাপ আপনি ব্যবহার করতে পারেন।
Newer Posts Older Posts

Related posts